কিছু কথা:-
৩৭ বছর বয়সে স্তন ক্যান্সার প্রতিরোধ উপলক্ষ্যে তার (জুলি) চিকিৎসক যতশীঘ্র ২টি স্তন কেটে ফেরার পরামর্শ দেন। তিনি স্বামী ব্রড পিট এর আশ্বস্ততায় ৬টি সন্তান (৩টি পালিত), জিন BRCA1 পজেটিভ, দাদী ৬১ বছরে এবং খালা ৫৯ বছরে ক্যান্সারে মৃত্যু।এ ছাড়াও জুলির মা-এর ৪৬ বছর বয়সে ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রায় এক দশক ক্ষত-বিক্ষত শরীরে অসহনীয় যন্ত্রণায় মানসিক অস্থিরতা, পরিবারের সাবাভিক জীবনযাত্রার ছন্দপতনের স্মৃতিসহ বিরল স্তন ক্যান্সার সচেতননতার উপলক্ষ্যে ১৪ মে ২০১৩ জুলির সম্মতিতে ২টি স্তন কেটে ফেলা হয়। জুলি স্তন ক্যান্সার আক্রান্তে ছিলেন না, কিন্তু ঝঁকিতে ছিলেন ( ব্রেষ্ট ক্যান্সারে ৮৭% এবং অবারিয়ান ক্যান্সারে ৫০%)।২ বছর পর জানুয়ারি ২০১৫ সালে জলির প্যালভিয়ান টিউব সহ ২টি অভারী কেটে ফেলেন। ১ বছর পর এপ্রিল ২০১৬ সালে জরায়ু কেটে ফেলেন। নিউইয়র্ক জার্নালে প্রকাশিত ধারাবাহিক সার-সংক্ষেপ-
* আমার (জুলি) সন্তানদের যাতে শুনতে না হয়, তাদের মা যৌন বা জন্মদায়ক ক্যান্সারে মারা গেছেন।
* ভক্তরা যাতে বলতে না পারেন আমাদের প্রিয় মানুষটি sexual and reproductive ক্যান্সারে মৃত্যু হয়েছে।
*আমার ( জুলির) উদ্দেশ্য বিশ্বব্যাপী ভক্ত ও নারীদের লাল সর্তকবার্তা প্রদান করে সম্ভাব্য সব উপসর্গ যথা সময়ে স্তন ক্যান্সার প্রতিরোধ এবং প্রাথমিক নির্ণয়ে উদ্বুদ্ধ করে তোলা।
* ২০১৬ সালে আমেরিকাতে গোলাপী সতর্ক স্লোগান আরম্ভ হয়- ওই নারীরা শোন, তোমরা যখনন তোমাদের কাপড় পরিবর্তন করবে স্তন ক্যান্সার সচেতননতার প্রয়োজনে নিজ স্তন পরীক্ষা করেব।

Your email address will not be published. Required fields are marked *

*